করোনা ভাইরাস: আবার বেড়েছে শনাক্ত, মৃত্যু বেড়ে ২৫

০২ নভেম্বর ২০২০, ০৬:১৫ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ০৯:১৫ পিএম


করোনা ভাইরাস: আবার বেড়েছে শনাক্ত, মৃত্যু বেড়ে ২৫
করোনায় মুতের জানাজা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এর আগের দুই দিন (৩১ অক্টোবর ও ১ নভেম্বর) মারা গিয়েছিলেন ১৮ জন করে। অর্থাৎ গত দুই দিনের তুলনায় আজ ৭ জন বেশি মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৩৬ জন। গতকাল রবিবার (১ নভেম্বর) শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৫৬৮ জন। অর্থাৎ আজ গতকালের তুলনায় ১৬৮ জন রোগী বেশি শনাক্ত হয়েছেন। গতকাল শনাক্তের হার ছিল ১২ দশমিক ৫০ শতাংশ, আজ শনাক্তের হার ১৩ দশমিক ৪৭ শতাংশ।

সোমবার (২ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা-বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে প্রকাশিত তথ্যের সঙ্গে আগের দুই দিনের তথ্যের তুলনামূলক বিশ্লেষণে এ চিত্র ফুটে উঠেছে।

সোমবারের বিজ্ঞপিতে জানানো হয়, আজকের ২৫ জন নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনায় মারা গেলেন ৫ হাজার ৯৬৬ জন। আর নতুন শনাক্ত ১ হাজার ৭৩৬ জনসহ মোট শনাক্ত হলেন ৪ লাখ ১০ হাজার ৯৮৮ জন।

দেশের ১১৩টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছেন ১২ হাজার ৭৮৫টি। এই সময়ে নমুনা পরীক্ষা করা হয়েছেন ১২ হাজার ৮৯১টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হলো ২৩ লাখ ৬১ হাজার ৭০২টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২ দশমিক ৫০ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৪০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৭৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৫ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫ জনের মধ্যে পুরুষ ২০ জন, আর নারী ৫ জন। এখন পর্যন্ত সরকারি হিসেবে করোনায় মোট পুরুষ মারা গেছেন ৪ হাজার ৫৮৮ জন, আর নারী মারা গেছেন ১ হাজার ৩৭৮ জন; শতকরা হিসেবে পুরুষ ৭৬ দশমিক ৯০ শতাংশ, আর নারী ২৩ দশমিক ১০ শতাংশ। ২৫ জনই হাসপাতালে মারা গেছেন।

বয়স বিবেচনায় মারা যাওয়াদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১৫ জন।

অপরদিকে, বিভাগভিত্তিক মৃত্যু বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, ঢাকা বিভাগের রয়েছেন ১৫ জন, চট্টগ্রাম ও সিলেট বিভাগের তিন জন করে, খুলনা বিভাগের দুই জন, আর রাজশাহী ও রংপুর বিভাগের একজন করে মারা গেছেন।


বিভাগ : বাংলাদেশ