ফিফার বর্ষসেরা ফুটবলার রবার্ট লেভান্ডোভস্কি

১৮ ডিসেম্বর ২০২০, ০৭:৪৩ পিএম | আপডেট: ০৪ আগস্ট ২০২১, ০৩:৪২ পিএম


ফিফার বর্ষসেরা ফুটবলার রবার্ট লেভান্ডোভস্কি

স্পোর্টস ডেস্ক:

ক্রিশ্চিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসি নয়, সবাইকে চমকে দিয়ে ২০২০ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি অর্জনের মধ্য দিয়ে এবার নিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় ব্যক্তিগত ‍পুরস্কার জিতে নিয়েছেন রবার্ট লেভান্ডোভস্কি। ২০১৯-২০ মৌসুমে দুর্দান্ত নৈপুণ্যের স্বীকৃতি হিসেবে প্রথমবারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হলেন পোল্যান্ড দলের অধিনায়ক এবং বায়ার্ন মিউনিখের আক্রমণ ভাগের এ খেলোয়াড়।

গত বছরের ২০ জুলাই থেকে ৭ অক্টোবর পর্যন্ত নৈপুণ্য বিবেচনায় নিয়ে গত ২৫ নভেম্বর জাতীয় দলের অধিনায়ক ও কোচ এবং নির্বাচিত সাংবাদিক ও ভক্তদের সমন্বয়ে গঠিত আন্তর্জাতিক বিশেষজ্ঞ প্যানেলের ভোটে বাছাই করা ১১ জনের তালিকা প্রকাশ করে ফিফা। এরপর গত শুক্রবার সংক্ষিপ্ত তালিকা তিনজনে নামিয়ে আনা হয়। এ তিনজনের মধ্যে ছিলেন লেয়ানদোভস্কি, মেসি ও রোনালদো।

বিশেষজ্ঞ প্যানেলের ভোটে লেভান্ডোভস্কি পান ৫২ পয়েন্ট, ৩৮ পয়েন্ট পেয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিলেন রোনালদো এবং ৩৫ পয়েন্টে তৃতীয় হন মেসি।

সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত ফিফা সদর দপ্তরে বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে এবারের বিজয়ীর নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানটি ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হলেও ৩২ বছর বয়সী লেভান্ডোভস্কির হাতে পুরস্কারটি তুলে দিতে মিউনিখে যান ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

ক্যারিয়ারে প্রথমবারের মতো ফিফার বর্ষসেরাদের তালিকায় স্থান পাওয়া বায়ার্ন মিউনিখের এ ফরোয়ার্ড বলেন, এটি অবিশ্বাস্য এক অনুভূতি।

২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রতিবছরই ফিফার বর্ষসেরা পুরস্কার জিতেছেন মেসি এবং রোনালদো। এ দুই তারকার আধিপত্য ভেঙে ২০১৮ সালে সেরার পুরস্কার জিতে নেন লুকা মদ্রিচ। ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরার দুটি পুরস্কারই সে সময় ঘরে তুলে নেন ক্রোয়েশিয়া এবং রিয়াল মাদ্রিদের মধ্য মাঠের এ তারকা।

জার্মান থেকে অনুবাদ করা মন্তব্যে লেভান্ডোভস্কি বলেন, আজ আমিও তাদের একজন (বর্ষসেরা)। এর অর্থ আমি আমার জীবনে সর্বদা সঠিক কাজ করেছি।

বায়ার্নের ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ জয়ে অগ্রণী ভূমিকা রাখা লেভান্ডোভস্কি আসরে সর্বোচ্চ ১৫ গোল করেন। দলটির বুন্ডেসলিগা ও জার্মান কাপ জয়েও বড় অবদান ছিল তার। সব প্রতিযোগিতা মিলে গত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন পোলিশ এ ফরোয়ার্ড।

সব প্রতিযোগিতা মিলে ইউরোপের সেরা পাঁচ লিগের যে কোনো খেলোয়াড়ের চেয়ে গত মৌসুমে ১৬ গোল বেশি করেন লেভান্ডোভস্কি।

এদিকে, ২০২০ সালের বর্ষসেরা নারী ফুটবলারের খেতাব অর্জন করেছেন ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ। বৃহস্পতিবার রাতে নারী বিভাগে এ বর্ষসেরার নাম ঘোষণা করে ফিফা। এছাড়া, ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ।


বিভাগ : খেলা