স্বেচ্ছাকর্ম'র উদ্যোগে সুবিধাবঞ্চিত মানুষদের বিনামূল্যে টিকার নিবন্ধন

০৭ আগস্ট ২০২১, ০৭:১৭ পিএম | আপডেট: ২৫ এপ্রিল ২০২৪, ০২:০৮ এএম


স্বেচ্ছাকর্ম'র উদ্যোগে সুবিধাবঞ্চিত মানুষদের বিনামূল্যে টিকার নিবন্ধন

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে অসচেতন ও সুবিধাবঞ্চিত মানুষদের সুরক্ষা অ্যাপের মাধ্যমে বিনামূল্যে টিকার নিবন্ধন করে দিচ্ছে 'স্বেচ্ছাকর্ম' নামের একটি সংগঠন। এসব মানুষ যেন সহজে করোনাভাইরাসের টিকা পান তার জন্য শহরের বিভিন্ন এলাকায় এলাকায় যাচ্ছেন সংগঠনটির সদস্যরা। শুক্রবার নরসিংদী রেলওয়ে স্টেশনে কর্মসূচির প্রথম দিনে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত পাঁচ শতাধিক মানুষের টিকার নিবন্ধন করে দিয়েছেন তারা। দ্বিতীয় দিন আজ শনিবার নরসিংদী বাজারের সোহরাওয়ার্দী উদ্যানে টিকার নিবন্ধন করার জন্য প্রস্তুতি নিয়ে বসে থাকলেও সুরক্ষা অ্যাপের ত্রুটির কারণে নিবন্ধন করতে পারছেন না তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, শুক্রবার প্রথম দিনে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত নরসিংদী রেলওয়ে স্টেশন ও দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত শহরের খালপাড় এলাকায় এই কর্মসূচি চলে। নরসিংদী রেলওয়ে স্টেশনে ৩০০ জন ও খালপাড় এলাকায় ২০০ জনের টিকার নিবন্ধন করে দেন স্বেচ্ছাকর্ম সংগঠনটির উদ্যোক্তারা। যাদের নিবন্ধন সম্পন্ন হয়েছে, প্রিন্ট করে সঙ্গে সঙ্গেই তাদের দিয়ে দেওয়া হয়েছে টিকাকার্ড। এখন সহজেই এই কার্ড নিয়ে নির্ধারিত কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন নিবন্ধিত সুবিধাবঞ্চিত ব্যক্তিরা।

সংগঠনটি উদ্যোক্তারা জানান, তারা যাদের টিকার নিবন্ধন করে দিচ্ছেন তাদের সবাই নিম্নবিত্ত ও সমাজের অসচেতন অংশ। কেউ রিক্সা চালান, কেউ চা ও পানের দোকান চালান, কেউ শ্রমিক ও দোকানের কর্মচারী। তাদের অধিকাংশই জানেন না, কীভাবে টিকার জন্য নিবন্ধন করতে হয়। আবার নিবন্ধন করতে প্রয়োজনীয় কম্পিউটার বা স্মার্টফোন নেই তাঁদের। নিবন্ধন করতে না পারায় অনেকে করোনার টিকা নিতে পারছেন না। এমন সব ব্যক্তিদের সাহায্য করতে বিভিন্ন সংগঠনের একদল কর্মী 'স্বেচ্ছাকর্ম' সংগঠনের ব্যানারে একত্রিত হয়ে স্বেচ্ছাশ্রমে এই নিবন্ধনের কাজ চালাচ্ছেন।

নরসিংদী শহরের বিভিন্ন সংগঠনের সক্রিয় সদস্য মাইনুল রহমান খান, হাসান মাহমুদ, ফাহিম সাদেক, অঞ্জন দাস, সুমন আজাদ, মমিন আফ্রাদ, সুব্রত কুমার দাস, শেখ শামীম, কাজী আনোয়ার ও অনির্বান মাহবুব 'স্বেচ্ছাকর্ম' সংগঠনের ব্যানারে একত্রিত হয়ে নিবন্ধন কাজ করছেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই সময়ে সাধারণ মানুষের জন্য কিছু একটা করার তাগিদ থেকে এই কার্যক্রম হাতে নিয়েছেন তারা।

আনোয়ারা বেগম (৬০) নামের এক নারী জানান, শুনছিলাম টিকার জন্য নাম লেখাইতে নাকি কম্পিউটারের দোকানে যাইতে হয়। আমি গরীব মানুষ, বিভিন্ন বাড়িতে কাজ কইরা খাই। টাকা দিয়া টিকার জন্য নাম লেখাইতে যাওয়া হইতো না। তারা টাকা ছাড়া নাম লেখাইয়া দিতাছে, এহন আমি টিকা নিতে পারমু।

টিকার নিবন্ধন করতে আসা মাকসুদুল ইসলাম (৫২) নামের এক ব্যক্তি জানান, কীভাবে টিকার জন্য নিবন্ধন করতে হয়, জানতাম না। তারা আমাদের এলাকায় এসে টিকা নেওয়ার ব্যবস্থা করে দিল। এখন আর সমস্যা নেই, এই কার্ড নিয়ে গেলেই টিকা দিয়ে দেবে।

উদ্যোক্তাদের একজন মাইনুল রহমান খান জানান, শুক্রবার সকাল ৮টা থেকেই মসজিদের মাইকে এবং নামাজ পড়তে আসা লোকজনকে বিনামূল্যে টিকা নিবন্ধনের খবর জানিয়ে দেওয়া হয়। এছাড়া আশপাশের সব দোকানেও এই খবর পৌঁছে দেওয়া হয়। এরপর থেকে স্বতস্ফূর্তভাবে লোকজন টিকা নিবন্ধনের জন্য আসতে থাকেন। গতকাল শনিবার নরসিংদী বাজার এলাকায় টিকার নিবন্ধন কাজ শুরু করা হলেও সুরক্ষা অ্যাপের ত্রুটির কারণে নিবন্ধন করা যায়নি। তবে অ্যাপ চালু হলে কাজ চলবে।

যোগাযোগ করা হলে নরসিংদীর সিভিল সার্জন মো. নূরুল ইসলাম বলেন, টিকা নেওয়ার নিবন্ধন কীভাবে করতে হয়, তা অনেকেই জানেন না। তাদের জন্য টিকার নিবন্ধন করে দেওয়ার যে উদ্যোগ স্বেচ্ছাসেবী সংগঠনটি নিয়েছে তা প্রশংসনীয় উদ্যোগ, আমি তাদের ধন্যবাদ জানাই। তবে তাদের প্রতি অনুরোধ, বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তি এবং নারীরা যেন অগ্রাধিকার পান।



এই বিভাগের আরও