শিবপুরে কৃষি যন্ত্র কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ

১৩ এপ্রিল ২০২১, ০৮:২৩ পিএম | আপডেট: ১১ মে ২০২১, ০৮:০২ এএম


শিবপুরে কৃষি যন্ত্র কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ

নিজস্ব প্রতিবেদক:
নরসিংদীর শিবপুরে ২০২০-২১ অর্থবছরে বোরো মৌসুমে উন্নয়ন সহায়তায় কম্বাইন্ড হার্ভেস্টার যন্ত্র বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। উপজেলা পরিষদ মাঠে মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে শিবপুর উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এক অনুষ্ঠানে এ যন্ত্র বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার কাবিরুল ইসলাম খান এর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হারুনুর রশীদ খান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি শাহরুখ খান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সামসুল আলম ভুইয়া রাখিল, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ বিন সাদেক, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা স্বাক্ষর চন্দ্র বনিক প্রমুখ।


অনুষ্ঠানে উপজেলার বাঘাব ইউনিয়নের বাঘাব গ্রামের কৃষক আব্দুর রশিদ ভূইয়ার হাতে একটি কম্বাইন্ড হার্ভেস্টার যন্ত্র তুলে দেয়া হয়। ২২ লাখ ৫০ হাজার টাকা বাজার মূল্যের এই যন্ত্রটি ১১ লাখ ২৫ হাজার টাকায় দেয়া হয়েছে। বাকী ১১ লাখ ২৫ হাজার টাকা সরকারের ভর্তৃকি হিসেবে যাবে।


উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ বিন সাদেক জানান, একটি আধুনিক কৃষি যন্ত্র হলো কম্বাইন্ড হার্ভেস্টার। আধুনিক প্রযুক্তির কল্যাণে ধান ও গম কাটা মাড়াই অত্যাধুনিক যন্ত্র কম্বাইন্ড হার্ভেস্টার কৃষকদের হাতের নাগালে চলে এসেছে। এ যন্ত্রের সাহায্যে একসঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করা সম্ভব হচ্ছে। ফলে কৃষকদের উৎপাদন খরচ ৬০ থেকে ৭০ শতাংশ কমে আসে। কৃষি উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ করা হয়েছে।