উন্মুক্ত হলো গুগল ম্যাপসের নতুন তিনটি ফিচার

২৩ জুলাই ২০১৯, ০৬:১৬ পিএম | আপডেট: ২৮ মার্চ ২০২৪, ১১:১৩ পিএম


উন্মুক্ত হলো গুগল ম্যাপসের নতুন তিনটি ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

ইন্টারনেট জায়ান্ট গুগল ম্যাপসের নতুন তিনটি ফিচার উন্মুক্ত করেছেকয়েকদিন আগে থেকেই এই ম্যাপসের ফিচারগুলোর অস্তিত্ব পাওয়াও আনুষ্ঠানিকভাবে সেটি ঘোষণা করেছে গুগল

গত মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে ফিচারগুলো সম্পর্কে তুলে ধরেন গুগল কর্মকর্তারাএকইসঙ্গে এর ব্যবহারও দেখান তারা

এসময় গুগল ম্যাপসের ডিরেক্টর প্রডাক্ট ম্যানেজমেন্ট ক্রিশ ভিতালদেভারা বলেন, ২০১৮ সালের পর থেকে এখন পর্যন্ত নতুন করে বাংলাদেশে ৫০ হাজার কিলোমিটারের বেশি রাস্তা, ৮০ লাখ ভবন, ছয় লাখ চাহিদা সম্পন্ন স্থানকে ম্যাপে যুক্ত করেছে গুগলবাংলাদেশের বাজারকে অগ্রাধিকার দিয়েই এসব করা হচ্ছে বলে জানান তিনিফিচারগুলো দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশে চালু করা হলো বলেও জানান

ম্যাপসে নতুন তিন ফিচার : মোটরসাইকেল রাইডারদের জন্য গুগল ম্যাপসে বাড়তি সুবিধা আনা হয়েছে। নতুন করে ম্যাপসে মোটরসাইকেল রাইডারদের জন্য নতুন নেভিগেশন মোড বা পথনির্দেশনামূলক ফিচার এসেছে। যানজট এড়িয়ে সময় বাঁচাতে ফিচারটি খুবই সহায়ক বলে মনে করছে গুগল।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্যানুযায়ী, গত আট বছরে ঢাকায় নিবন্ধকৃত মোটরসাইকেলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণ। ফলে এটি এমন অনেক গলিপথ দিয়ে যেতে পারে যেখানে গাড়ি প্রবেশ করতে পারে না। এ ছাড়াও, এমন অনেক রাস্তা বা মহাসড়ক আছে যেগুলোতে দুই চাকা বিশিষ্ট যানবাহন চলাচল নিষেধ, কারণ সেসব রাস্তায় গাড়ি ও মোটরসাইকেলের গতির পার্থক্য অনেক। সেসবকে গুরুত্ব দিয়েই নতুন এই ফিচার আনলো গুগল। যা অনেকটা নির্ভুল বলেও দাবি করছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়াও, এতে যুক্ত হয়েছে টার্ন-বাই-টার্ন ডিরেকশন। যুক্ত করা হয়েছে গুগল ষ্ট্রিট ভিউয়ের ছবি নির্ভর নেভিগেশন সিস্টেম। এতে করে গুগল ম্যাপসের মাধ্যমে মোটরসাইকেল রাইডাররা পরবর্তী গন্তব্যে রওনা দেয়ার আগে ট্রিপের পূর্বপরিকল্পনা করতে পারবেন।

বাংলায় ভয়েস নেভিগেশন : নতুন ফিচারের মধ্যে গুগল ম্যাপসে বাংলায় ভয়েস নেভিগেশনও রয়েছে। ‘ইন ১০০ মিটারস, টার্ন রাইট অন টু বীর উত্তম রফিকুল ইসলাম এভিনিউ’-এর মতো ভয়েস নেভিগেশন এখন শোনা যাবে বাংলায়। নতুন ফিচারের মাধ্যমে গুগল ম্যাপসে বাংলা ভাষায় নেভিগেশন বা দিক নির্দেশনা শোনা যাবে এবং একইসঙ্গে গুগল ম্যাপস অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ইংরেজি ভাষায় ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। এ ছাড়াও, গুগল ম্যাপসে বাংলায় ভয়েস নেভিগেশন সুবিধা নিতে চাইলে অ্যাপের ল্যাঙ্গুয়েজ সেটিং অপশনে গিয়ে বাংলা ভাষায় পরিবর্তন করে নিতে হবে।

সেফটি ফিচার : অ্যাপসে নিজের গন্তব্যে এবং সেখানে কোনো রুট বা কোন পথ দিয়ে যাবেন তা নির্ধারণ করার পর ‘স্টে সেফার’ এবং ‘সেট অব-রুট অ্যালার্টস’-এর মাধ্যমে নিজের নিরাপদ যাত্রার বিষয়টি নিশ্চিত করতে পারবেন ব্যবহারকারী। ক্যাব, রিকশা কিংবা রাইড শেয়ারিং চালক গুগল ম্যাপে যাত্রীর বেঁধে দেয়া রুট থেকে যদি ৫০০ মিটার দূরের রুটে বা রাস্তায় যায়, তবে মোবাইলে একটি নোটিফিকেশন চলে আসবে। ভ্রমণকারী জানতে পারবে যে সে তার নির্ধারণ করে দেয়া রুট থেকে কতখানি দূরে আছেন। এ ছাড়াও, এই ফিচারের মাধ্যমে যাত্রী তার যাত্রা পথটির লাইভ পরিবার এবং বন্ধুদের সঙ্গে স্ক্রিন থেকেই সরাসরি শেয়ার করতে পারবেন।



এই বিভাগের আরও