আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করলে দেশি-বিদেশী পর্যটকদের ব্যাপক আগ্রহ তৈরি হবে : মোস্তাফা জব্বার

০৬ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৫৯ পিএম | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১:৪৩ পিএম


আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করলে দেশি-বিদেশী পর্যটকদের ব্যাপক আগ্রহ তৈরি হবে : মোস্তাফা জব্বার
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার মন্তব্য করেছেন, পর্যটন এলাকায় আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারলে দেশি-বিদেশি পর্যটকদের ব্যাপক আগ্রহ তৈরি হবে। শনিবার (৬ ফেব্রুয়ারি) ঢাকায় ট্যুর অপারেটরদের সংগঠন টোয়াব আয়োজিত ট্যুরিজম বিকাশে ডিজিটাল প্রযুক্তি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, পর্যটন শিল্পের জন্য বাংলাদেশ অপার সম্ভাবনাময় এক খাত। বাংলাদেশের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য্য, এখানকার মানুষদের অতিথি পরায়ণতা কাজে লাগাতে পারলে দেশের অর্থনৈতিক বিকাশে পর্যটন খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি দেশের বিকাশমান পর্যটন শিল্পকে একটি শক্তিশালী খাত হিসেবে গড়ে তুলতে সরকারের গৃহীত উদ্যোগের পাশাপাশি ট্যুর অপারেটরদের যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান।

পর্যটকদের জন্য পর্যটন এলাকায় ওয়াইফাই নেটওয়ার্ক নিশ্চিত করার পাশাপাশি মার্কেটিং ও গ্রুপ ট্র্যাকিংসহ বিভিন্ন বিষয়ে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী বলেন, পর্যটকদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পারলে দেশি-বিদেশি পর্যটকদের ব্যাপক আগ্রহ তৈরি হবে।

তিনি বলেন, এক সময় ট্যুরিজমের জন্য দেশে অবকাঠামো ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের পর্যটন শিল্প এক নতুন মাত্রায় রূপ নিয়েছে। দেশে কক্সবাজারের সাবরাংয়ে পর্যটকদের জন্য বিশেষ পর্যটন জোন প্রতিষ্ঠা করা হচ্ছে।

মন্ত্রী এক যুগেরও বেশি সময় পর্যটন খাতের বিকাশে তার অভিজ্ঞতা তুলে ধরে বলেন, দেশে গত এক দশকে গড়ে ওঠা অবকাঠামো বিদেশি পর্যটকদের জন্য গ্রহণযোগ্য মাত্রার। বাংলাদেশ ভ্রমণে বিদেশিদের আগ্রহ বাড়িয়ে তুলতে পারলে পর্যটন খাতে আরও সৃদৃঢ় অবকাঠামো গড়ে উঠবে এবং এ খাতে বিনিয়োগ বৃদ্ধি পাবে।

টোয়াব সভাপতি মো: রাফিউজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দেব এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাভেদ আহমেদ বক্তৃতা করেন।



এই বিভাগের আরও