প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় মারা গেছেন

১৫ নভেম্বর ২০২০, ০৩:৪১ পিএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২০, ০৩:৪৮ পিএম


প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় মারা গেছেন

টাইমস ডেস্ক:

ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় মারা গেছেন। রোববার (১৫ নভেম্বর) দুপুরে তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে পুরো বিনোদন জগতে নেমে এসেছে শোকের ছায়া।

শুক্রবার (১৩ নভেম্বর) শারীরিক অবস্থার আরো অবনতি হলে পুরোপুরি লাইফ সাপোর্টে নেয়া হয় সৌমিত্র চট্টোপাধ্যায়কে। এরপরও তার অবস্থার কোনো রকম উন্নতির লক্ষণ দেখা যায় না। তবে শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা চালিয়ে যান চিকিৎসকরা। কিন্তু, তাতেও শেষরক্ষা হলো না।

সম্প্রতি ৮৫ বছর বয়সী সৌমিত্র চট্টোপাধ্যায়ের শ্বাসনালিতে সফল অস্ত্রোপচার হয়। সেসময় চিকিৎসকরা জানান, তার শরীরের অঙ্গপ্রত্যঙ্গ ঠিক মতোই কাজ করছে। শ্বাসনালিতে অস্ত্রোপচারের পর সৌমিত্রর প্লাজমা থেরাপিও করা হয়। এর আগে বুধবার তার দুটি কিডনিরই ডায়ালাইসিস করা হয়।

গত ১ অক্টোবর থেকে বাড়িতে থাকাকালীন তার শরীরটা ভালো যাচ্ছিল না। শরীরে জ্বর ওঠে। তবে করোনার কোনো উপসর্গ পাওয়া যায়নি। পরে চিকিৎসকের পরামর্শে তাঁর করোনার নমুনা পরীক্ষা করা হলে ৫ অক্টোবর তাঁর কোভিড-১৯ পজিটিভ আসে।

৬ অক্টোবর তাকে ভর্তি করানো হয় বেলভিউ নার্সিং হোমে। নার্সিং হোমে সর্বশেষ ১৪ অক্টোবর তাঁর করোনার নমুনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট আসে। এরপরই সৌমিত্র সুস্থ হতে থাকেন। কিন্তু ২৪ অক্টোবর থেকে আবারো অবস্থার অনতনি হতে থাকে তার।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে। পড়াশোনা করেন হাওড়া জেলা স্কুল, স্কটিশ চার্চ কলেজ, কলকাতার সিটি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে। বাংলা চলচ্চিত্রের এই দিকপাল ২০১২ সালে পেয়েছেন ভারতের চলচ্চিত্র অঙ্গনের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কার।

এ ছাড়া আরো পেয়েছেন দেশ-বিদেশের বহু পুরস্কার। এর মধ্যে উল্লেখযোগ্য ফ্রান্সের লেজিয়ঁ দ্য নর পুরস্কার (২০১৮)। পেয়েছেন ভারতের রাষ্ট্রীয় সম্মান পদ্মভূষণসহ (২০০৪) ভারতের জাতীয় চলচ্চিত্র, সংগীত, নাটক একাডেমি, ফিল্ম ফেয়ার পুরস্কারসহ নানা পুরস্কার।


বিভাগ : বিনোদন


এই বিভাগের আরও