ওয়ান স্টপ সার্ভিস চালুর মাধ্যমে নতুন যুগে প্রবেশ করেছে বিসিক: শিল্পমন্ত্রী

১৪ জুন ২০২১, ০৯:৪৬ পিএম | আপডেট: ২৭ মার্চ ২০২৪, ০৪:১৩ এএম


ওয়ান স্টপ সার্ভিস চালুর মাধ্যমে নতুন যুগে প্রবেশ করেছে বিসিক: শিল্পমন্ত্রী
বক্তব্য রাখছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

অর্থনীতি ডেস্ক:

দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ওয়ান স্টপ সার্ভিস চালু করেছে। রোববার (১৩ জুন) রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বিসিক ওয়ানস্টপ সার্ভিস কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ওয়ান স্টপ সার্ভিস চালুর মাধ্যমে বিসিক নতুন যুগে প্রবেশ করেছে। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ওয়ান স্টপ সার্ভিসের বিকল্প নেই। আজ থেকে উদ্যোক্তাগণ শিল্প নিবন্ধন সেবা ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে গ্রহণ করতে পারবেন।

তিনি আরও বলেন, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের আওতাধীন ১৭ টি সেবাও ওয়ান স্টপ সার্ভিসের আওতায় আনার কার্যক্রম শুরু করেছে বিসিক। বিসিকের নিজস্ব আরও ২৯ টি সেবা ও বিসিক বহির্ভূত ১৩ টি সেবা ক্রমান্বয়ে ওয়ান স্টপ সার্ভিস এর আওতায় আনা হবে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) ন্যায় বিসিকের শিল্পনগরীর শিল্প প্রতিষ্ঠানসমূহকে ট্রেড লাইসেন্স প্রদানের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের সাথে কাজ করছে বিসিক।

অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে বিসিক কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাগণকে অল্প সময় ও সাশ্রয়ী খরচে হয়রানিমুক্ত সেবা প্রদান করতে পারবে। ওয়ান স্টপ সার্ভিস ডিজিটাল বাংলাদেশের আরেকটি অনুষঙ্গ। ওয়ান স্টপ সার্ভিস চালু হওয়ায় এখন থেকে উদ্যোক্তাগণ ঘরে বসেই বিভিন্ন ধরনের সেবা নিতে পারবেন।

বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান বলেন, ওয়ান স্টপ সার্ভিস চালুর ফলে বিনিয়োগে আগ্রহী উদ্যোক্তাগণকে দ্রুততম সময়ে সেবা নিশ্চিত করা সম্ভব হবে। তিনি বলেন, ওয়ান স্টপ সার্ভিস চালু হওয়ায় বিসিক শিল্পনগরী বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে পারবে এবং ব্যবসায় পরিবেশের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান আরও দৃঢ় হবে।

ওয়ান স্টপ সার্ভিস আইন-২০১৮ এর ‘ক’ তফসিলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পর পঞ্চম প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক) অন্তর্ভুক্ত করা হয়েছে।

ওয়ান স্টপ সার্ভিস আইনে অন্তর্ভুক্তির ফলে কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তারা বিসিকের মাধ্যমে ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোন সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেট সহ সংশ্লিষ্ট সকল সেবার জন্য অনলাইনে আবেদন করে একই জায়গা থেকেই এসকল সেবা পাবেন। ফলে কোনো বিনিয়োগকারীকে প্রাথমিক অনুমোদন ও অন্যান্য সেবার জন্য আর সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোতে যেতে হবে না।

বর্তমানে বিসিকের ৭৬টি শিল্পনগরী রয়েছে এবং ২০৪১ সালের মধ্যে দেশে অর্থনৈতিকভাবে গুরত্বপূর্ণ এলাকায় ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপনের মহাপরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এর ফলে ১ কোটি উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি ২ কোটি লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।


বিভাগ : অর্থনীতি


এই বিভাগের আরও