সরকারের উন্নয়নের বড় অংশীদার হচ্ছে শিল্প মন্ত্রণালয়: শিল্পমন্ত্রী

২৪ ফেব্রুয়ারি ২০২১, ০৬:৩৬ পিএম | আপডেট: ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০৩ পিএম


সরকারের উন্নয়নের বড় অংশীদার হচ্ছে শিল্প মন্ত্রণালয়: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর আওতাধীন প্রতিষ্ঠানসমূহের বার্ষিক ক্রয় পরিকল্পনা কার্যক্রমের সময়সূচি নির্ধারণ করে তা দ্রুত শেষ করতে হবে। টেন্ডার প্রক্রিয়াও নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে হবে।

তিনি বলেন, সরকারের উন্নয়নের বড় অংশীদার হচ্ছে শিল্প মন্ত্রণালয়, সে বিষয়টি বিবেচনায় রেখে বিসিআইসি প্রতিষ্ঠানসমূহকে লাভজনক অবস্থানে যেতে হবে। শিল্পমন্ত্রী কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে বলেন, শুধু চাকরির খাতিরেই চাকরি না করে দেশের কথা বিবেচনা করতে হবে।  

বিসিআইসি এর অধীনস্থ প্রতিষ্ঠানসমূহের বিরাজমান সমস্যা, নিরবচ্ছিন্ন উৎপাদন, সুষ্ঠু ব্যবস্থাপনা এবং লাভজনক করার জন্য বার্ষিক ক্রয় পরিকল্পনা পর্যালোচনাসহ সার্বিক বিষয়াদি সম্যক বিশ্লেষণ সংক্রান্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। শিল্পসচিব কে এম আলী আজম এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিসিআইসি’র চেয়ারম্যান মো: এহছানে এলাহী বিসিআইসি’র অধীনস্থ চালু সার কারখানা, সিমেন্ট কোম্পানি, পেপার মিলসমূহের সার্বিক অগ্রগতিসহ বার্ষিক ক্রয় পরিকল্পনা কার্যক্রম তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী বলেন, বিসিআইসি’র অধিনস্থ সার কারখানাসহ অন্যান্য কারখানায় নিরবচ্ছিন্ন উৎপাদন ও সুষ্ঠু ব্যবস্থাপনায় কোনো দীর্ঘসূত্রিতা করা যাবে না। সার সরবরাহ ও সংরক্ষণে কোনো প্রকার অব্যবস্থাপনা যাতে না হয়, সেদিকে সকলকে লক্ষ্য রাখতে হবে।  বার্ষিক ক্রয় কার্যক্রমে যাতে কোনো সিন্ডিকেট গড়ে না উঠে এবং দীর্ঘসূত্রিতা না হয়, সেদিকেও সকলকে দৃষ্টি রাখতে হবে।

সভাপতির বক্তব্যে শিল্পসচিব বলেন, বিসিআইসি’র পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতে, প্রতিষ্ঠানকে লাভজনক করতে এবং সারের উৎপাদন খরচ কমিয়ে আনতে হবে। এক্ষেত্রে বিসিআইসির কর্মকর্তা-কর্মচারীদের সহযোগীতা কামনা করেন তিনি।  


বিভাগ : অর্থনীতি


এই বিভাগের আরও