দ্রুতগতির দাবানল: লস অ্যাঞ্জেলস’র ৪ হাজার একর অঞ্চল পুড়ে ছাই

১২ অক্টোবর ২০১৯, ১২:১৫ এএম | আপডেট: ২২ জানুয়ারি ২০২০, ০৫:৫০ এএম


দ্রুতগতির দাবানল: লস অ্যাঞ্জেলস’র ৪ হাজার একর অঞ্চল পুড়ে ছাই
ছবি সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের উত্তরাঞ্চলে একটি দ্রুতগতির দাবানলে চার হাজারের বেশি একর অঞ্চল পুড়ে ছাই হয়ে গেছে। এর ফলে কয়েক হাজার মানুষ বসতবাড়ি থেকে পালাতে বাধ্য হয়েছেন। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির।

এই দাবানলের ফলে ১২ হাজার ৭০০টি বসতবাড়ির বাসিন্দাদেরকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এসব বসতবাড়ির কিছু পুড়ে ছাই হয়ে গেছে। এদিকে লস অ্যাঞ্জেলেসের পূর্বাঞ্চলে একটি আবর্জনার স্তূপে রেখে যাওয়া জ্বলন্ত ছাই থেকে আরেকটি দাবানল ছড়িয়ে পড়েছে বলে জানা গেছে।

বৈদ্যুতিক লাইনগুলো থেকে যেন দাবানল ছড়িয়ে না পড়ে সেজন্য অঙ্গরাজ্যটির সবচেয়ে বড় ইউটিলিটি এই সপ্তাহে কমপক্ষে সাত লাখ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে। দমকা হাওয়া, উষ্ণ তাপমাত্রা এবং কম আর্দ্রতার কারণে এই দাবানল বেড়েই চলেছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস লস অ্যাঞ্জেলেস এবং ভেনচুরা কাউন্টির পার্বত্যাঞ্চলে ঘণ্টায় ৭৫ মাইল এবং উপকূলীয় অঞ্চলে ঘণ্টায় ৫৫ মাইল দমকা হাওয়ার সতর্কতা জারি করেছে। বন্ধ করে দেয়া হয়েছে দুটি প্রধান হাইওয়ে। লস অ্যাঞ্জেলেস টাইমস জানায়, এক লাখ মানুষ আশ্রয়কেন্দ্রে আছে।

কর্তৃপক্ষ বসতবাড়ি থেকে পালাতে বাধ্য হওয়া মানুষদের জন্য আশ্রয়কেন্দ্র খুলেছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাতে স্যান ফার্নান্দো ভ্যালি থেকে এই দাবানলের সূত্রপাত হয় এবং শহরটির উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়ে। তবে কিভাবে এর সূত্রপাত হয়েছিল এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।


বিভাগ : বিশ্ব