কাশ্মীরে পর্যটক প্রবেশের অনুমতি মিললো ৬৪ দিন পর

১০ অক্টোবর ২০১৯, ০৫:২০ পিএম | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৬:২০ এএম


কাশ্মীরে পর্যটক প্রবেশের অনুমতি মিললো ৬৪ দিন পর

আন্তর্জাতিক ডেস্ক:

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ৬৪ দিন পর পর্যটকদের প্রবেশের অনুমতি দিয়েছে প্রশাসন। গত  ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করা হয়। তারপর থেকে কার্যত অবরুদ্ধ করে রাখা হয় কাশ্মীরকে। সোমবারই (০৭ অক্টোবর) প্রশাসনিক বৈঠক করে পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছিলেন রাজ্যপাল সত্যপাল সিংহ। আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে সেই সিদ্ধান্তই কার্যকর করা হয়।

প্রশাসনের তরফে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদের সিদ্ধান্ত জানানোর আগে, আগস্ট মাসের শুরুতে পর্যটকদের উপত্যকা খালি করে দিতে বলা হয়। সম্ভাব্য সন্ত্রাসী হামলার কথা ঘোষণা করা হয়েছিল সেই সময়। স্থগিত হয় এ বছরের অমরনাথ যাত্রা। এর পরে ৩৭০ ধারা বাতিল করে কেন্দ্র। কাশ্মীরে বাতিল হয় টেলিফোন, ইন্টারনেট পরিসেবা। গ্রেফতার হন চারশোর বেশি রাজনৈতিক নেতা।

এই পরিস্থিতির কারণে জম্মু-কাশ্মীর গত দুই মাসের বেশি সময় ধরে পর্যটক শূন্য। সরকারি সূত্রেই খবর, প্রথম সাত মাসে কাশ্মীরে পাঁচ লক্ষের বেশি পর্যটক এসেছিলেন। অমরনাথ যাত্রা স্থগিত হওয়ার আগেই এসেছিল তিন লক্ষ ৪০ হাজার তীর্থযাত্রী। কিন্তু হঠাৎ করেই পর্যটকের আনাগোনা নিষিদ্ধ হওয়ায় বিপাকে পড়েন সেখানকার ব্যবসায়ীরা।

বুধবার (০৯ অক্টোবর) কাশ্মীরের বেশ কিছু স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয়েছে। যদিও স্কুল কলেজের বাইরে সেনা মোতায়েন রয়েছে।


বিভাগ : বিশ্ব