রায়পুরায় নিরাপদ অভিবাসনের লক্ষ্যে দিনব্যাপি কর্মশালা

২১ জুন ২০২৩, ০৪:৩২ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ০১:২২ এএম


রায়পুরায় নিরাপদ অভিবাসনের লক্ষ্যে দিনব্যাপি কর্মশালা

হারুনুর রশিদ:
নরসিংদীর রায়পুরা উপজেলার জনপ্রতিনিধিদের সাথে অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) এর নিরাপদ অভিবাসনের লক্ষ্যে অভিবাসীদের বিভিন্ন তথ্য, আইনি পরামর্শ এবং কারিগরি প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতাসহ বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকাণ্ড নিয়ে দিনব্যাপী কর্মশালা হয়েছে। বুধবার উপজেলা হলরুমে এ কর্মশালা হয়।


উক্ত অনুষ্ঠানে রায়পুরা উপজেলা সুপার ভাইজার মো তাজুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আজগর হোসেন। অন্যান্যের মধ্যে ছিলেন উপজেলা পরিষদের মহিল ভাইস চেয়ারম্যান তাজ তাহমিনা, ওকাপের মনিটরিং কর্মকর্তা মো তাহিবুজ্জামান প্রমূখ।


জানা যায়, ওকাপ সংগঠনটি জেলায় ৬টি উপজেলার আওতাভুক্ত ৩০টি ইউনিয়নের মধ্যে রায়পুরার ৫ ইউনিয়ন রায়পুরা, মির্জাপুর, শ্রীনগর, আমিরগঞ্জ, নিলক্ষা ইউনিয়নে (সেফ মাইগ্রেশান) প্রকল্পটি বাস্তবায়ন করে যাচ্ছে। প্রকল্প হতে প্রদত্ত সেবা নিরাপদ ও নিয়মিত অভিবাসন সম্পর্কে জনসচেতনতা তৈরির পাশাপাশি নিরাপদ অভিবাসনের লক্ষ্যে বিভিন্ন তথ্য,আইনি পরামর্শ এবং কারিগরি প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতা করে যাচ্ছে।

অভিবাসন সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, স্থানীয় পর্যায়ে অংশীজনদের সাথে কার্যকর যোগাযোগ তৈরি ও সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা। সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের বিদ্যমান সেবাসমূহ পেতে সহযোগিতা। সম্ভাব্য বিদেশগামী, বিদেশে অবস্থানরত, বিদেশ ফেরত ও তাঁদের পরিবারের প্রয়োজনীয় পরামর্শ, প্রশিক্ষণ ও আর্থ-সামাজিক উন্নয়নে সহায়তা প্রদান করা হচ্ছে।

তাছাড়াও সমস্যাগ্রস্ত, প্রতারিত ও নির্যাতনের শিকার হওয়া অভিবাসী কর্মীদের বিনামূলে আইনি পরামর্শ ও সেবা প্রদানের মাধ্যমে ন্যায়বিচার প্রাপ্তিতে সহায়তা করা। সঠিকভাবে অর্থনৈতিক পরিকল্পনা এবং ব্যবসায় উন্নয়নে অভিবাসী ও তাঁদের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা করা। এছাড়াও এই প্রকল্পের অধীন অভিবাসীদের সব ধরনের পরামর্শ দিয়ে থাকে।



এই বিভাগের আরও