বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন ও পুরস্কার বিতরণী

০৮ অক্টোবর ২০২৪, ০৫:৩৫ পিএম | আপডেট: ২৩ অক্টোবর ২০২৪, ০৮:১৪ পিএম


বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন ও পুরস্কার বিতরণী

রাকিবুল ইসলাম:
নরসিংদীতে শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানচর্চার প্রসারে ভূমিকা রাখতে বিজ্ঞান বিষয়ক ত্রৈমাসিক ম্যাগাজিন "বিজ্ঞানচারী" র চতুর্থ সংখ্যার মোড়ক উন্মোচন এবং বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ লিখা প্রতিযোগীতার পুরস্কার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (০৮ অক্টোবর) দুপুরে নরসিংদী প্রেসক্লাবের হলরুমে বিজ্ঞান বিষয়ক এই অনুষ্ঠানের আয়োজন করে "নরসিংদী বিজ্ঞান ক্লাব" । 

 

আয়োজকরা জানায়, স্থানীয় স্কুল-কলেজের শিক্ষার্থীদেরকে বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তোলার পাশাপাশি বিজ্ঞানের যাত্রাকে আরও বেগবান করার লক্ষ্যে এই আয়োজন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা আলম।  অতিথি হিসেবে আরও ছিলেন, নরসিংদী সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক মাঈন উদ্দিন, প্রেস ক্লাবের সভাপতি নুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোবারক হোসেন। প্রধান বক্তা ছিলেন সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক মাহবুবুর রহমান মনির৷ আয়োজনে বিজ্ঞান ক্লাবের সদস্যসহ প্রায় ২ শত শিক্ষার্থী উপস্থিত ছিলেন। বিজ্ঞানচারী ম্যাগাজিনের মোড়ক উন্মোচন ছাড়াও অনুষ্ঠানে বিজ্ঞান ক্লাবের নতুন সদস্যদের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শেষাংশে বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ লিখা সেরা ৩ প্রতিযোগীর হাতে সম্মাননা সনদ তুলে দেয় অতিথিরা। 

 

নরসিংদী বিজ্ঞান ক্লাবের সাধারণ সম্পাদক দিব্য জ্যোতি দাস বলেন, গত ২৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর এই সময়ের মধ্যে বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ লিখে সেটি অনলাইনে সাবমিট করে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অষ্টম থেকে দ্বাদশ শ্রেনীতে অধ্যায়নরত  ৫০ জন শিক্ষার্থী। সেখান থেকে সেরা প্রবন্ধ লিখেছে এমন  ৩ জনকে পুরস্কার হিসেবে সম্মানা সনদ দেয়া হয়েছে আজ। এছাড়া, আমাদের বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিনের চতুর্থ সংখ্যা প্রকাশিত হয়েছে আজকের অনুষ্ঠানের মাধ্যমে। 

 

নরসিংদী বিজ্ঞান ক্লাবের পৃষ্ঠপোষক মাহবুবুর রহমান মনির বলেন, আমার হৃদয়ে আমি নরসিংদীকে লালন করি। বিজ্ঞান একটি দেশ এবং জাতিকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করে। বিজ্ঞান নিয়ে কাজ করছে নরসিংদী বিজ্ঞান ক্লাব, এই বিজ্ঞান ক্লাবের পাশে থাকতে পেরে আমি নিজেও আনন্দিত । এছাড়া, আমি চাই আমাদের এই ক্লাবের প্রত্যেকটা সদস্য যেন সত্যিকারের মানুষ হয় । 


প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা আলম বলেন, যথাযথ বিজ্ঞান চর্চার জন্য বিজ্ঞান ক্লাব গুরুত্বপূর্ন। সুষ্ঠু পরিবেশের মাধ্যমে এখানকার নতুন প্রজন্ম বিজ্ঞানের প্রতি আগ্রহী হবে বলে আমি মনে করছি এবং আজকের এই আয়োজনের জন্য নরসিংদী বিজ্ঞান ক্লাব কে ধন্যবাদ জানাচ্ছি । 

 

 



এই বিভাগের আরও