মনোহরদী পিএফজি’র উদ্যোগে আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত

২১ অক্টোবর ২০২৪, ০৫:২৭ পিএম | আপডেট: ২২ অক্টোবর ২০২৪, ০৮:৫৩ পিএম


মনোহরদী পিএফজি’র উদ্যোগে আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

“সংঘাত নয়, শান্তি ও সম্প্রীতির বাংলাদেশ গড়ি”- এই শ্লোগানকে নিয়ে নরসিংদীর মনোহরদীতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) এর উদ্যোগে আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২১ অক্টোবর ২০২৪) সকাল ১১টায় মনোহরদী উপজেলা পরিষদ হলরুমে এই সংলাপ অনুষ্ঠিত হয়।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং পবিত্র গীতা হতে পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) মনোহরদী এর কো-অর্ডিনেটর কাজী আনোয়ার কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মনোহরদী উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিবা খান, মনোহরদী প্রেসক্লাবের সভাপতি মোঃ আসাদুজ্জামান নূর, নরসিংদী পিএফজি’র কোঅর্ডিনেটর হলধর দাস।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর ফিল্ড কোঅর্ডিনেটর রিপন আচার্য। উক্ত সংলাপে সম্প্রীতির অভিযাত্রা বিষয়ক প্রবন্ধ পাঠ করেন পিএফজি’র অ্যাম্বাসেডর সাইদুর রহমান তসলিম এবং ঘোষণাপত্র পাঠ করেন হাসিনা হিমু।

এতে আরো উপস্থিত ছিলেন পিএফজি অ্যাম্বাসেডর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আমিনুর রহমান সরকার দোলন, পিএফজি অ্যাম্বাসেডর আরিফুল ইসলাম ভূঞা, পিএফজি অ্যাম্বাসেডর এমদাদুল হক টিটু, পিএফজি অ্যাম্বাসেডর জুলেখা আফরোজা বন্যা, উপজেলার ১২ টি ইউনিয়নের বিভিন্ন মসজিদের ইমাম এবং মন্দিরের পুরোহিতগণ, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল এদেশের প্রতিটি নাগরিকের জন্য সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা। মানুষে মানুষে ভেদাভেদ ভুলে একটি শান্তি ও সম্প্রীতির বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছি আমরা। বিশ্বের বুকে একটি উন্নত, সমৃদ্ধ ও মর্যাদাবান রাষ্ট্র হিসেবে আমরা আমাদের প্রিয় স্বদেশকে গড়ে তুলতে চাই। গড়তে চাই একটি মানবিক ও ন্যায়ভিত্তিক সমাজ, যেখানে প্রতিটি মানুষ থাকবে নিরাপদ, প্রত্যেকের ধর্ম, সংস্কৃতি বা বিশ্বাস অক্ষুন্ন রেখে মর্যাদার সাথে শান্তিপূর্ণ জীবন যাপন নিশ্চিত হবে।

আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠান থেকে সকল অংশগ্রহণকারী ও ধর্মীয় নেতৃবৃন্দ উগ্রবাদ-জঙ্গিবাদ মুক্ত সামাজিক সম্প্রীতির মনোহরদী গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। শেষে উপজেলার আন্তঃধর্মীয় সম্প্রীতি রক্ষার্থে সর্বসম্মতিক্রমে ১১ টি ঘোষণা সম্বলিত ঘোষণাপত্রে উপস্থিত অংশগ্রহণকারীগণ স্বাক্ষর করেন।



এই বিভাগের আরও