সৌন্দর্য পিপাসুদের নজর কাড়ছে শিবপুরের চিনাদী বিল

১৭ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৫ পিএম | আপডেট: ৩১ অক্টোবর ২০২০, ০২:১৮ পিএম


সৌন্দর্য পিপাসুদের নজর কাড়ছে শিবপুরের চিনাদী বিল

রাকিবুল ইসলাম: 
ঋতু পরিক্রমায় এখন শরৎকাল। শরতের এক রৌদ্রোজ্জ্বল দিনে ডিঙি নৌকায় ভাসছেন আপনি। মৃদু বাতাসের তালে হেলেদুলে চলছে নৌকা, দুপাশে শতশত পদ্মফুল। ফুলের পাপড়ি ছুঁয়ে যাচ্ছে আপনার বাহু, সাথে নাড়া নিচ্ছে হৃদয়কে। একটু দূরেই ছোট নৌকায় বসে বড়শির ছিপ ফেলে নজর রাখছেন কয়েকজন। তার পাশেই চলছে কুনোজাল দিয়ে মাছ ধরা। জেলেদের মধ্যে কেউ কেউ গেয়ে ওঠছে ভাটির পুরুষ শাহ আবদুল করিমের সেই অনবদ্য সংগীত, ”আমি কুলহারা কলঙ্কিনী ...”

এমন দৃশ্যকে বাস্তবে রূপদান করতে হলে আপনাকে ছুটে আসতে হবে নরসিংদীর শিবপুর উপজেলার পদ্মবিলে। প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত এই পদ্মবিলকে স্থানীয়ভাবে চিনাদী বিল নামে ডাকা হয়। উপজেলা সদর থেকে ৮ কিলোমিটার পশ্চিমে দুলালপুর ইউনিয়নের মানিকদী, শিমুলিয়া, দুলালপুর, ভিটি চিনাদী ও দরগারবন্দ এ পাঁচটি গ্রামের মিলনস্থলে অবস্থিত এই বিল।

প্রায় ৫ শত ৫০ বিঘা আয়তনের স্বচ্ছ পানির এই বিলজুড়ে রয়েছে বক, চিল, মাছরাঙা, পানকৌড়ি, বালিহাঁস ইত্যাদি পাখির বিচরণ ক্ষেত্রসহ প্রাকৃতিক দৃশ্য ও নীল আকাশের নৈসর্গিক সৌন্দর্য্য। নয়নাভিরাম এই দৃশ্য উপভোগ করতে প্রতি বছরই ছুটে আসেন নরসিংদী জেলাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল সংখ্যক দর্শনার্থী। তাদের কেউ কেউ ছোট ছোট ডিঙ্গি নৌকায় চড়ে ঘুরে বেড়ান বিলের এক প্রান্ত থেকে অপর প্রান্তে, কেউ কেউ আবার পদ্মফুলের সাথে আলোকচিত্রের খেলায় মেতে ওঠেন। বিলের স্বচ্ছ পানি, পদ্মফুল ও প্রকৃতির সাথে আকাশের মিতালী উপভোগ করতে ছুটির দিন কিংবা যেকোনো অবসরে পরিবার পরিজন অথবা বন্ধুদের নিয়ে ঘুরে আসতে পারেন আপনিও ।

সড়কপথে রাজধানী ঢাকা থেকে নরসিংদীর দূরত্ব ৫৭ কি.মি.। এই বিলে পৌঁছাতে হলে আপনাকে নামতে হবে ঢাকা-সিলেট মহাসড়কের জেলখানার মোড় অথবা ইটাখোলা মোড়ে। সেখান থেকে সিএনজি কিংবা অটোরিকশাতে করে পৌঁছাতে হবে কাঙ্খিত গন্তব্যে। বিলে ঘুরাঘুরির জন্য ঘাটে পাবেন নৌকা, সেক্ষেত্রে প্রতি ঘন্টায় আপনাকে গুণতে হবে ১৫০ থেকে ২০০ টাকা।


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও