দেশে ইন্টারনেটের ব্যবহার দ্বিগুণ বেড়েছে : মোস্তাফা জব্বার

০৮ ডিসেম্বর ২০২০, ১০:৪৭ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ০৮:১৯ এএম


দেশে ইন্টারনেটের ব্যবহার দ্বিগুণ বেড়েছে : মোস্তাফা জব্বার
ফাইল ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির আগে দেশে ১ হাজার জিবিপিএস ইন্টারনেট ব্যবহার করা হতো, চলতি মাস (ডিসেম্বর) পর্যন্ত সেটা বেড়ে দ্বিগুণেরও বেশি হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। মঙ্গলবার (৮ ডিসেম্বর) কক্সবাজারে অনুষ্ঠিত ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের উদ্ভাবনী ও সেবা সহজীকরণ বিষয়ক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা জানান। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, জনগণের সেবা প্রদানের সঙ্গে সম্পৃক্ত ডাক, টেলিটক, বিটিসিএলসহ টেলিযোগাযোগ বিভাগের প্রতিটি প্রতিষ্ঠানকে দ্রুততম সময়ের মধ্যে ডিজিটালাইজেশনের আওতায় আনা হবে। বাটন টিপে সেবাগ্রহীতারা সেবা নিতে না পারলে ডিজিটাল বিপ্লব এগিয়ে নেয়া সম্ভব নয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী কর্মসূচি হচ্ছে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি। ডিজিটাল বাংলাদেশ ঘোষণার ১২ বছর পূর্ণ হতে যাচ্ছে। এ সময়ের মধ্যে বাংলাদেশের বিস্ময়কর রূপান্তর ঘটেছে। এই কর্মসূচি বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। করোনাকালে আমরা উপলব্ধি করতে পেরেছি যে এই কর্মসূচি বাস্তবায়িত না হলে ব্যক্তিগত, রাষ্ট্রীয় ও সামাজিক জীবনব্যবস্থা অচল হয়ে যেতো।

আমরা ডিজিটাল সুযোগ-সুবিধার ক্ষেত্রে ইউরোপ আমেরিকাসহ উন্নত দেশের তুলনায় একবিন্দু পরিমাণও পিছিয়ে নেই দাবি করে মোস্তাফা জব্বার বলেন, করোনার আগে দেশে ১ হাজার জিবিপিএস ইন্টারনেট ব্যবহার করা হতো, যা ডিসেম্বর পর্যন্ত দ্বিগুণেরও বেশি ব্যবহৃত হচ্ছে।

ডিজিটাল প্রযুক্তির সঙ্গে নিজেকে খাপ খাওয়াতে না পারলে আগামী দিনে টিকে থাকা কঠিন হয়ে পড়বে। এই রূপান্তরটা ঘটানোর জন্য কম্পিউটার বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। শুধু কম্পিউটার ভীতিটা দূর করে মানসিক অবস্থাটা ডিজিটাল যুগের উপযোগী করে বদলাতে পারলেই নিজেকে তৈরি করা সম্ভব।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সুপার হাইওয়ে নির্মাণের সঙ্গে জড়িত থাকায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব অপরিসীম। আমরা কেবল ডিজিটাল মহাসড়ক তৈরি করছি না, তা নিরাপদ রাখার দায়িত্বও পালন করতে হবে, নিরাপদ রাখতে হবে।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ আফজাল হোসেন এবং অতিরিক্ত সচিব সেলিমা সুলতানা বক্তব্য রাখেন।



এই বিভাগের আরও