যুক্তরাষ্ট্র থেকে আসছে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স

১৭ আগস্ট ২০২০, ০৮:৪৯ পিএম | আপডেট: ২৮ মার্চ ২০২৪, ০১:০৩ পিএম


যুক্তরাষ্ট্র থেকে আসছে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স

অর্থনীতি ডেস্ক:

প্রবাসী বাংলাদেশিরা যে টাকা দেশে তাদের স্বজনদের কাছে পাঠাচ্ছেন, তার মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স আসছে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র থেকে; সেইসঙ্গে বাড়ছে প্রবাসী বন্ডে বিনিয়োগের অংকও। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সৌদি আরব প্রবাসীরা ৬৩ কোটি ২৬ লাখ ডলার দেশে পাঠিয়েছেন। যুক্তরাষ্ট্র প্রবাসীরা পাঠিয়েছেন ৩৪ কোটি ৩৫ লাখ ডলার। আর সংযুক্ত আরব আমিরাত থেকে এসেছে ২৮ কোটি ৫৩ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, প্রতিবছর দেশে যে রেমিটেন্স আসে তার প্রায় অর্ধেক পাঠান সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিরা।

স্বাধীনতার পর থেকেই সবচেয়ে বেশি রেমিটেন্স আসছে সৌদি আরব থেকে। এতদিন দ্বিতীয় অবস্থানে ছিল সংযুক্ত আরব আমিরাত। তবে গত ৭ মাস ধরে আমিরাতকে ডিঙিয়ে দ্বিতীয় অবস্থানে থাকছে যুক্তরাষ্ট্র।

জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সময়ে যুক্তরাষ্ট্র প্রবাসীরা যেখানে মোট ১৬৪ কোটি ৫১ লাখ ডলার পাঠিয়েছেন, আমিরাত থেকে এসেছে ১৪১ কোটি ৮২ লাখ ডলার।

২০১৯-২০ অর্থবছরে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানকারী বাংলাদেশিরা ১ হাজার ৮২০ কোটি ৫০ লাখ ডলারের রেমিটেন্স দেশে পাঠিয়েছেন। এর মধ্যে সৌদি আরব থেকে ৪০১ কোটি ৫১ লাখ ডলার; সংযুক্ত আরব আমিরাত থেকে ২৪৭ কোটি ২৫ লাখ ডলার এবং যুক্তরাষ্ট্র থেকে ২৪০ কোটি ৩৪ লাখ ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা।

২০১৮-১৯ অর্থবছরে সৌদি আরব প্রবাসীরা ৩১১ কোটি ডলার রেমিটেন্স পাঠিয়েছিলেন। সংযুক্ত আরব আমিরাত থেকে এসেছিল ২৫৪ কোটি ডলার। আর যুক্তরাষ্ট্র থেকে এসেছিল ১৮৪ কোটি ৩০ লাখ ডলার। এ হিসাবে গত অর্থবছরে সৌদি আরব থেকে রেমিটেন্স বেড়েছে ২৯ দশমিক ১ শতাংশ। আমিরাত থেকে কমেছে ২ দশমিক ৭ শতাংশ। আর যুক্তরাষ্ট্র থেকে বেড়েছে সবচেয়ে বেশি, ৩০ দশমিক ৪ শতাংশ।

যুক্তরাষ্ট্র থেকে আসা রেমিটেন্সের পরিমাণ এবারই প্রথম বছরে ২০০ কোটি ডলার ছাড়িয়েছে। আর গত বছরের জুলাইয়ের তুলনায় এবছর জুলাইয়ে যুক্তরাষ্ট্র প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বেড়েছে দ্বিগুণেরও বেশি। ২০১৯ সালের জুলাইয়ে যুক্তরাষ্ট্র থেকে ১৫ কোটি ৬০ লাখ ডলার দেশে এসেছিল; আর এ বছর জুলাইয়ে এসেছে ৩৪ কোটি ৩৫ লাখ ডলার।

২০১২ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি রেমিটেন্স আসত কুয়েত থেকে। একক দেশ হিসেবে কুয়েত থেকে আসা রেমিটেন্সের পরিমাণ এখন চতুর্থ সর্বোচ্চ।


বিভাগ : অর্থনীতি


এই বিভাগের আরও