অবশেষে ইউক্রেনের যাজকরা রাশিয়ার প্রভাবমুক্ত হচ্ছেন

১৮ ডিসেম্বর ২০১৮, ০৩:৪৪ এএম | আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ১২:১৭ পিএম


অবশেষে ইউক্রেনের যাজকরা রাশিয়ার প্রভাবমুক্ত হচ্ছেন
Russia_ukraine

রাশিয়া ইউক্রেনের সাম্প্রতিক বিভেদ ধর্মতেও প্রভাব বিস্তার করেছে। বিগত ৩৩২ বছর ধরে অর্থডক্স চার্চের সঙ্গে গভীর সম্পর্ক রয়েছে মস্কোর। তবে এবার সে পরিস্থিতি পাল্টাচ্ছে।

ইউক্রেনের খ্রিস্টান যাজকরা একটি স্বাধীন চার্চ প্রতিষ্ঠায় শনিবার একটি ঐতিহাসিক একত্রীকরণ ধর্মসভার আয়োজন করতে যাচ্ছেন। কিয়েভ কর্তৃপক্ষ আশা করছেন যে, এটা রাশিয়ার প্রভাব বলয় থেকে বেরিয়ে আসার পথে আরেকটি ধাপ।

২০১৪ সালে পশ্চিমা দেশগুলোর পক্ষে কিয়েভে অভ্যুত্থানের পর ক্রিমিয়াকে রাশিয়ার তার অন্তর্ভুক্ত করে নেয়ার পর থেকে সাবেক সোভিয়েত প্রতিবেশি দেশগুলোর মধ্যকার বন্ধন ছিড়ে যায়।

এই ধর্মসভায় রাশিয়ার অর্থডক্স চার্চের প্রভাব থেকে ইউক্রেনকে স্বাধীন করার জন্য ইস্তাম্বুল ভিত্তিক প্রথম একুমেনিক্যাল প্যাট্রিয়াক বার্থোলোমেওর যুগান্তকারী সিদ্ধান্তকে গ্রহণ করা হবে।

অক্টোবর মাসে প্রথম একুমেনিক্যাল প্যাট্রিয়াক বার্থোলোমেওর ওই ঘোষণা মস্কোকে ক্ষুব্ধ করেছে। মস্কো বিগত ৩৩২ বছর ধরে অর্থডক্স চার্চের ইউক্রেন শাখার তত্ত্বাবধায়নে রয়েছে।

এর জের ধরে মস্কো একুমেনিক্যাল প্যাট্রিয়াক অব কন্সট্যান্টিনোপল এর সাথে সকল সম্পর্ক ছিন্ন করেছে।

ধর্মসভাটি কিয়েভের সেইন্ট সোফিয়া’স ক্যাথেড্রালে অনুষ্ঠিত হবে। অর্থডক্স চার্চের বিভিন্ন শাখাকে ইউক্রেনের একটি স্বাধীন সংগঠনের আওতায় আনার লক্ষ্যে বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু ইউক্রেনের মস্কো অনুসারী চার্চ বলেছে, তারা এই ধর্মসভায় তাদের প্রতিনিধি পাঠাবে না।


বিভাগ : বিশ্ব

বিষয় : international


এই বিভাগের আরও