মিরপুরে বাংলাদেশ ক্রিকেট দলের রেকর্ড সংগ্রহ

২০ ডিসেম্বর ২০১৮, ০৮:৪২ পিএম | আপডেট: ২৭ জুন ২০১৯, ০১:০৫ এএম


মিরপুরে বাংলাদেশ ক্রিকেট দলের রেকর্ড সংগ্রহ

টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের পর ওয়ানডে সিরিজেও ২-১ ম্যাচ ব্যবধানে জয় পেয়েছিল বাংলাদেশ। তবে টি-টোয়েন্টি ফরম্যাটের বিশ্বচ্যাম্পিয়নরা দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে। সোমবার সিলেটে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ক্যারিবীয় ব্যাটিং ঝড়ে উড়ে গেছে বাংলাদেশ। অবশ্য আজ বৃহস্পতিবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে লিটন দাস, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর দারুণ ইনিংসের ওপর ভর করে ২১১ রানের রেকর্ড সংগ্রহ গড়েছে বাংলাদেশ।

এর আগে নিউজিল্যান্ড বাংলাদেশের বিপক্ষে এই মিরপুরেই গড়েছিল ২০৪ রানের রেকর্ড সংগ্রহ। সেটিকে টপকে ২১১ রানের রেকর্ড গড়েছে বাংলাদেশ। তবে এই রান তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হবে ক্যারিবীয়দের। কারণ এর আগে সর্বোচ্চ ১৯৪ রান তাড়া করে বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছিল শ্রীলঙ্কা।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে বাংলাদেশ চার উইকেট হারিয়ে এই বিশাল সংগ্রহ গড়ে। অবশ্য তামিম ইকবাল ১৬ বলে ১৫ রান করে কটরেলের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন ফ্যাবিয়ান অ্যালেনের বলে। তবে ঝড় তুলেছেন লিটন দাস। ২৭ বলে পাঁচটি চার এবং চারটি ছক্কার মারে অর্ধশতক তুলে নিয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। অবশ্য ব্যক্তিগত ৫৫ রানে কিমো পলের বলে একবার জীবন পেয়েছেন লিটন। অন্য প্রান্ত থেকে সৌম্য সরকার উপযুক্ত সঙ্গ দিচ্ছিলেন তাঁকে। মাত্র ৩৪ বলে দুজনে জুটির অর্ধশতক পূর্ণ করেন।  তবে ৬৮ রানের জুটি গড়ে ব্যক্তিগত ৩২ রানে আউট হয়েছেন সৌম্য। ২২ বলে একটি ছক্কা ও তিনটি চারের মারে এই ইনিংস সাজিয়েছিলেন সৌম্য। ৩৪ বলে ৬০ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন তিনি। তাঁর এই ইনিংসে ছিল ছয়টি চার এবং চারটি ছক্কার মার।

মিস্টার ডিপেনডেবল খ্যাত মুশফিকুর রহিমও সঙ্গ দিতে পারেননি সাকিবকে। একটি রান করেই আউট হয়েছেন তিনি। তবে মাঠে নেমেই শেলডন কটরেলকে প্রথম তিন বলে তিনটি চার মেরে রানের চাকা সচল রেখেছেন সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ। ৪২ বলে ৯১ রানের জুটি গড়েন দুজনে। এই জুটিতেই ২১১ রানের বড় সংগ্রহ জমা হয় বাংলাদেশের স্কোরবোর্ডে।  তবে ২১ বলে ৪৩ রান করেন মাহমুদউল্লাহ এবং ২৬ বলে ৪২ রান করেছেন সাকিব।


বিভাগ : খেলা