মনোহরদী-বেলাবতে শিল্পাঞ্চল ও শিল্পপার্ক গড়ে তোলা হবে: শিল্পমন্ত্রী

১৩ এপ্রিল ২০১৯, ০৬:৫৮ পিএম | আপডেট: ২৩ এপ্রিল ২০১৯, ০৮:৫৪ পিএম


মনোহরদী-বেলাবতে শিল্পাঞ্চল ও শিল্পপার্ক গড়ে তোলা হবে: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ॥
বর্তমান সরকারের নির্বাচনী ইশতিহার অনুযায়ী কর্মসংস্থান সৃষ্টিতে শিল্প উদ্যেক্তাদের আহ্বান জানানো হয়েছে। সে অনুযায়ী নরসিংদীর মনোহরদী উপজেলায় একটি শিল্পাঞ্চল ও বেলাব উপজেলায় একটি শিল্প পার্ক করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। মন্ত্রী জানান, যার প্রত্যেকটিতে প্রায় ৫০০ একর করে জমির প্রয়োজন হবে এবং ইতিমধ্যে নরসিংদীর জেলা প্রশাসককে জমি খুঁজতে বলো হয়েছে।
শনিবার (১৩ এপ্রিল) দুপুরে নরসিংদীর মনোহরদী উপজেলার হেতেমদী এলাকায় সাগরদী বাইপাস সংযোগ সড়কের নির্মাণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা জানান।

মন্ত্রী আরো বলেন, সড়ক ও নদী উভয় পথে নরসিংদীর যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত ভাল। এখানে বিদ্যুৎ আছে, গ্যাস আছে। যে কোন ধরনের বড়, মাঝারি কিংবা ক্ষুদ্র শিল্প নির্মাণে এ জেলা উপযুক্ত স্থান। ইতিমধ্যে দেশের নাম করা অনেক প্রতিষ্ঠান শিল্প নির্মাণে এগিয়ে এসেছেন।

তিনি জানান, হেতেমদী থেকে সাগরদী বাইপাস সংযোগ সড়কটি এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের আকাংখিত ছিল। এই সড়কটি নির্মাণ হলে এই এলাকায় সড়ক দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পাবে। তাই সড়ক ও জনপথের তত্বাবধানে মোট ১১৬ কোটি টাকা ব্যয়ে এই সাত কিলোমিটার সড়কটি নির্মাণ করা হবে। এরমধ্যে জমি অধিগ্রহণ বাবদ ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি টাকা এবং সড়ক নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৬০ কোটি ৬৯ লাখ টাকা।
এ সড়কের জায়গা অধিগ্রহণকে কেন্দ্র করে রাতারাতি অবৈধ স্থাপনা নির্মাণের বিষয়ে শিল্পমন্ত্রী বলেন, ‘যারা উদ্দেশ্যমূলকভাবে প্রতারণা করে রাতারাতি অবৈধ স্থাপনা নির্মাণ করেছে তাদের অনিয়ম প্রশাসন দেখবে। যারা সত্যিকারের ক্ষতিগ্রস্থ তারাই ক্ষতিপূরণ পাবেন। অন্যরা বাণিজ্য করার কোন সুযোগ নেই।’
এর আগে মন্ত্রী একদুয়ারিয়া ইউনিয়নের হাতিরদিয়া সাদত আলী আদর্শ উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ প্রধান অতিথি হিসেবে অংশ নেন। পরে স্থানীয় এলকে ইউনিয়ন বহুমুখী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ ও গণসংবর্ধনা, খিদিরপুর উচ্চ বিদ্যালয়ে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ, রামপুর স্কুলের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও মনতলা সিনিয়র ফাজিল ডিগ্রী মাদ্রাসার নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেন