বাংলাদেশে প্রথম প্রত্নতত্ত্ব জাদুঘর নরসিংদীতে

১৯ ডিসেম্বর ২০১৮, ১০:৩৬ পিএম | আপডেট: ২৭ জুন ২০১৯, ০৩:৩৭ এএম


বাংলাদেশে প্রথম প্রত্নতত্ত্ব জাদুঘর নরসিংদীতে
Wari_boteshor

নরসিংদীর বেলাবতে উয়ারী বটেশ্বর দুর্গ নগর উন্মোক্ত জাদুঘর উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে উপজেলার আমলাব ইউনিয়নের উয়ারী এলাকায় এ জাদুঘর উদ্বোধন করা হয়। পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দীর্ঘস্থায়ী ঐহিত্য পোস্টার বিতরণ করা হয়েছে।


এসময় প্রত্নতাত্ত্বিক গবেষনা কেন্দ্র ঐতিহ্য অন্বেষনের নির্বাহী পরিচালক ও উয়ারী-বটেশ্বর খনন কাজের দলনেতা জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান, প্রত্নতত্ত্ব গবেষক ও সাংগ্রাহক মো. হাবিবুল্লাহ পাঠান ও স্থানীয় চেয়ারম্যান পরশ মোল্লাসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


ঐতিহ্য অন্বেষনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, উয়ারী বটেশ্বর ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত আড়াই হাজার বছরের প্রাচীন মহাজনপদ, রাজধানী ও একটি দুর্গ নগর।

২০০০ সাল থেকে উৎখনন কাজ শুরু হয়ে এ পর্যন্ত ৫০ টি প্রত্নতত্ত্বস্থান থেকে তাৎপর্যপূর্ণ প্রত্নতত্ত্ববস্তু ছাপাঙ্কিত রৌপ্যমুদ্রা, উত্তরাঞ্চলীয় কালো মসৃণ মৃৎপাত্র, রোলেটেড মৃৎপাত্র, নবযুক্ত মৃৎপাত্র, ধাতব নিদর্শন, স্বল্প মূল্যবান পাথর ও কাঁচের পুতি, পোড়ামাটি ও পাথরের শিল্পবস্তু, বাটখারা ইত্যাদি অমূল্য প্রত্নতত্ত্ববস্তু আবিস্কৃত হয়েছে।

চুন-সুরকি নির্মিত রাস্তা, বৌদ্ধ পদ্ম মন্দির, বৌদ্ধ মন্দির ও বৌদ্ধ বিহারিকার পাশাপাশি ইটনির্মিত একটি বিশেষ অদ্বিতীয় স্থাপত্য বৌদ্ধ কু-/ পুকুনিয়া আবিস্কৃত হয়েছে। কিন্তু প্রতিবছর উৎখনন শেষে প্রত্নতত্ত্বস্থান ও প্রত্নতত্ত্ববস্তু দর্শনার্থীদের সামনে উপস্থাপন করা সম্ভব হয় না। অর্থাভাবে স্থায়ী সংরক্ষণের পূর্ব পর্যন্ত প্রত্মস্থানসমূহ অস্থায়ীভাবে মাটি চাপা দিয়ে ঢেকে রাখা হত এবং গবেষণার জন্য প্রত্মবস্তু ল্যাবরেটরিতে নিয়ে যাওয়া হত।

গবেষনা শেষে তা প্রত্নতত্ত্ব অধিদপ্তরে জমা দেওয়া হত। তাই সারা বছর অনেক দেশী বিদেশী পর্যটক উয়ারী বটেশ্বর পরিদর্শনে এসে কিছুই দেখতে পারতেন না। এরই পরিপ্রেক্ষিতে পর্যটকদের চাহিদা পূরণের লক্ষ্যে স্থায়ীভাবে উয়ারী বটেশ্বর দুর্গ নগর উন্মুক্ত জাদুঘর প্রতিষ্ঠার উদ্যোগ নেয় প্রত্নতাত্ত্বিক গবেষনা কেন্দ্র ‘ঐতিহ্য অন্বেষন’। এরই ধারাবাহিকতায় জাদুঘরটি নির্মান করা হয়েছে।


এ ব্যাপারে ঐহিত্য অন্বেষণের নির্বাহী পরিচালক ড. সুফি মোস্তাফিজুর রহমান বলেন, ‘এ ধরনের প্রত্নতত্ত্ব জাদুঘর বাংলাদেশে এই প্রথম। এই উয়ারী বটেশ্বর দুর্গ নগর উন্মুক্ত জাদুঘরে প্রত্মবস্তুর মডেল, রেপ্লিকা, প্রত্মবস্তু, প্রত্মবস্তুর আলোকচিত্র, বিবরণ, বিশ্লেষণ প্রদর্শন করা হয়েছে।’